রঘুপুর শহীদ মানিক-মালেক স্মৃতি উচ্চ বিদ্যালয়ের অ্যাকটিভ সিটিজেন গ্রুপ (এসিজি) গঠন

খন্দকার মহিবুল হক ।
কুমিল্লার আদর্শ সদর উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের রঘুপুর শহীদ মানিক-মালেক স্মৃতি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে এলাকার অরাজনৈতিক, স্বেচ্ছাসেবী ও সামাজিকভাবে গ্রহণযোগ্য ব্যক্তিবর্গের সমন্বয়ে অ্যাকটিভ সিটিজেন গ্রুপ (এসিজি) গঠন করা হয়েছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক), কুমিল্লা কর্তৃক বাস্তবায়নাধীন ‘পার্টিসিপেটরি অ্যাকশনএগেইনস্ট করাপশন: টুওয়ার্ডস ট্রান্সপারেন্সি এন্ড একাউন্টেবিলিটি (প্যাকটা)’ প্রকল্পের আওতায় উক্ত গ্রুপ গঠন করা হয়।

বুধবার ১৭ মে ২০২৩, বুধবার, বিকাল ৩:০০ টায় অনুষ্ঠিত অ্যাকটিভ সিটিজেন গ্রুপ গঠন সভার মাধ্যমে যুব সমাজের প্রতিনিধি জসীম উদ্দীনকে সমন্বয়ক এবং জামসেদ আলম জনি ও মোসাঃ সালমা আক্তার সাথীকে সহ-সমন্বয়ক নির্বাচন করে ১৫ সদস্য বিশিষ্ট অ্যাকটিভ সিটিজেন গ্রুপ গঠিত হয়।

টিআইবি-সনাক কর্তৃক বাস্তবায়নাধীন প্যাকটা প্রকল্পের লক্ষ্য হচ্ছে ”টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনের জন্য দুর্নীতি হ্রাস এবং সেবা প্রদান কার্যক্রমে শুদ্ধাচার বৃদ্ধি”। এরইধারাবাহিকতায় অ্যাকটিভ সিটিজেন গ্রুপ-এসিজি টিআইবি-সনাক কর্তৃক অনুমোদিত বাজেট ও নির্দিষ্ট কর্মপরিকল্পনার আলোকে বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে কমিউিনিটি মনিটরিং, স্থানীয় সমস্যা সমাধানের উদ্যোগ, স্থানীয় পর্যায়ে অ্যাডভোকেসি, নিয়মিত সভা, বিভিন্ন তথ্য সংগ্রহ করে কমিউনিটি অ্যাকশন মিটিং এর আয়োজন, দিবস উদযাপন ও প্রচারনামূলক কার্যক্রমে অংশগ্রহণ এবং বিভিন্ন দক্ষতা উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করবে।

সনাক কুমিল্লার এরিয়া কোঅর্ডিনেটর-সিভিক এনগেজমেন্ট প্রবীর কুমার দত্ত এর সঞ্চালনায় এসিজি গঠন সভায় সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) সঞ্জয় কুমার পাল। সনাক সদস্য ও টিআইবি সাধারণ পর্ষদ সদস্য বদরুল হুদা জেনু এর স্বাগত বক্তব্যে মাধ্যমে অনুষ্ঠিত সভায় টিআইবি কুমিল্লার এরিয়া কো-অর্ডিনেটর প্রবীর কুমার দত্ত এসিজি গঠনের লক্ষ্য, উদ্দেশ্য ও এসিজির কার্যক্রম সম্পর্কে বিস্তারিত বর্ণনা করেন।

তিনি বলেন, এসিজির সকল সদস্যগণ এই বিদ্যালয়ের আওতাধীন এলাকার বাসিন্দা। সমাজের শিক্ষিত ও সচেতন নাগরিক হিসাবে এসিজি সদস্যগণ স্বেচ্ছাশ্রমের মাধ্যমে বিদ্যালয়ের বিদ্যমান বিভিন্ন সমস্যা চিহ্নিত করে সেগুলো সমাধানের উদ্যোগ গ্রহণ করবেন।

এক্ষেত্রে এসিজি বিদ্যালয়ের বিভিন্ন তথ্য সংগ্রহপূর্বক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা মন্ডলী ও পরিচালনা কমিটির সাথে নিয়মিতভাবে সভার আয়োজন করবে। মূলত এসিজির কাজ হবে স্থানীয় পর্যায়ের বিভিন্ন অংশীজনের সাথে আলোচনাপূর্বক বিদ্যালয়ের সামগ্রীক সমস্যা সমাধানে উদ্যোগ গ্রহণ করা যা বিদ্যালয়ের সার্বিক শিক্ষার মানোন্নয়নে বিশেষ ভূমিকা পালন করবে। আলোচায় সভায় ১৫ সদস্য বিশিষ্ট এসিজির সদস্যদের নাম ঘোষণা করেন সচেতন নাগরিক কমিটি (সনাক), কুমিল্লার সহ সভাপতি অধ্যাপক নিখিল চন্দ্র রায়।

আলোচনায় অংশ নিয়ে সনাক সহ সভাপতি বলেন, সচেতন নাগরিক কমিটি (সনাক) কুমিল্লা ২০০৫ সাল থেকে কুমিল্লা জেলায় দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনকে গতিশীল করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। আজ মনাগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এসিজি গঠনের মাধ্যমে আপনারাওদুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনে সম্পৃক্ত হলেন। আশা করি, আপনারা আপনাদের কাজের মাধ্যমে স্বচ্ছতা, , জবাবদিহিতা নিশ্চিতপূর্বক বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নে কাজ করে যাবেন।

সভাপতির বক্তব্যে রঘুপুর শহীদ মানিক-মালেক স্মৃতি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সঞ্জয় কুমার পাল বলেন, পরিবর্তনের জন্য আমাদেরও সকলের আন্তরিক প্রচেষ্টা প্রয়োজন। বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকাসহ সংশ্লিষ্ট সকলের এই ক্ষেত্রে কোন প্রকার শিথিলতা নেই। তিনি বলেন ১) অভিবাবক ২) শিক্ষার্থী ও ৩) শিক্ষক তিন ধরণের স্টেকহোল্ডারের সমন্বয় হলে বিদ্যালয়ের উন্নয়ন সম্ভব হবে। তিনি বিদ্যালয়ে শিক্ষার মানোন্নয়নে কাজ করতে এগিয়ে আসার জন্য সনাক-কুমিল্লাকে ধন্যবাদ জানান। উক্ত এসিজি গঠন সভায় বিদ্যালয়ের শিক্ষক ও ইয়েস সদস্যবন্দ উপস্থিত ছিলেন।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

You cannot copy content of this page